প্রাইমারি টেট এর জন্য সকল প্রকার ফ্রী নোটস ও পিডিএফ ফাইল পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।
১. মন্তেসরি ও কিন্ডারগার্টেন শিক্ষা ব্যাবস্থার মধ্যে পার্থক্য কোথায় ?
উভয় শিক্ষা ব্যবস্থার মধ্যে নিম্নলিখিত প্রয়োগগত পার্থক্য দেখা যায় যথা(ক) কিন্ডারগার্টেন উপহার হল শিক্ষা খেলনা, অপরপক্ষে মন্তেসরী খেলনা গুলি প্রতীক রূপে ব্যবহৃত হয়।
(খ) মন্তেসরি স্বয়ং শিক্ষা নির্দেশ করে, কিন্তু কিন্ডারগার্টেন স্বাভাবিক শিক্ষা নির্দেশ করে।
আধুনিক মনো বিজ্ঞানীদের মতে, পর্ব - অভিজ্ঞতার উপর ভিত্তি করে আচরণগত পরিবর্তন ঘটিয়ে অভিজ্ঞতা অর্জনের কৌশল হল শিখন।
১৯৬৮ সালের জাতীয় শিক্ষানীতির প্রধান লক্ষ্য ছিল -
এই শিক্ষানীতি প্রচলিত শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন,শিক্ষার সর্বস্তরে গুণগত মানোন্নয়ন এবং বিজ্ঞান ও কারিগরি শিক্ষার উপর বিশেষ গুরুত্ব আরোপ করা।
(খ) মন্তেসরি স্বয়ং শিক্ষা নির্দেশ করে, কিন্তু কিন্ডারগার্টেন স্বাভাবিক শিক্ষা নির্দেশ করে।
২. ভুলে যাওয়ার কারণ কি ?
ভুলে যাওয়ার প্রধান কারণ হল বিস্মৃত।যে সন শিশু খুব অস্থির চিত্ত ও দুরন্ত তাদের ক্ষেত্রে ভুলে যাওয়ার একটা সমস্যা দেখা যায়। এছাড়াও কোন বিষয়ের প্রতি মনঃসংযোগের ও একাগ্রতার অভাব প্রকৃতি।৩.শিক্ষায় পরীক্ষার প্রয়োজনীয়তা কি ?
শিক্ষায় পরীক্ষায় প্রয়োজনীয়তা রয়েছে কারণ -- পরীক্ষার সাহায্যে শিক্ষার্থীর জ্ঞান ও দক্ষতার পরিমাপ করা হয়।
- শিক্ষার্থীর বর্তমান পারদর্শিতা,দুর্বলতা ও বুদ্ধির পরিমাপ হয়।
- সুপর্চলনার জন্যেও প্রয়োজন।
৪.আধুনিক শিক্ষায় পাঠ্যক্রমের কার্যাবলী গুলি কি কি ?
আধুনিক শিক্ষায় পাঠ্যক্রমের কার্যাবলী গুলি হল -- বিষয়বস্তুর ক্রম নির্ধারণ
- সামাজিক চাহিদার প্রতিফলন
- মানসিক সক্রিয়তার আনয়ন
- শিক্ষণ পদ্ধতির নির্ধারণ
- আগ্রহ ও চাহিদার সৃষ্টি
৫. শিশুর জীবন বিকাশের বিভিন্ন স্তরগুলো কি কি ?
স্যার আরনের্স্ট জোন্স শিশুর জীবন বিকাশের ধারাকে চারটি ভাগে ভাগ করেছেন -- শৈশবকাল - জন্ম থেকে ৫ বছর
- বাল্যকাল - ৫-৮ বছর ( প্রারম্ভিক বাল্যকাল )
- কইশোরকাল - ১২-১৮ বছর
- প্রপ্তকাল - ১৮ বছর থেকে মৃত্যু পর্যন্ত
৬. শিখন কি ?
সাধারণ অর্থে অতীত অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে প্রতিক্রিয়ার মধ্যে পরিবর্তন আনয়ন করাকে শিখন বলে।আধুনিক মনো বিজ্ঞানীদের মতে, পর্ব - অভিজ্ঞতার উপর ভিত্তি করে আচরণগত পরিবর্তন ঘটিয়ে অভিজ্ঞতা অর্জনের কৌশল হল শিখন।
৭. শিখন বৈশিষ্ট গুলি কি কি ?
- আত্ম সক্রিয়তা শিখনের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।
- শিখন হল কোন উদ্দেশ্য লাভের জন্য আচরণকে পরিবর্তিত করা।
- শিশুর অভ্যন্তরীণ তাগিদ বা প্রেশনা থেকেই আসে শিখন।
- আমাদের নানাবিদ সমস্যাগুলি সমাধানের জন্য নতুন কৌশল আয়ত্ত করা ও পুরাতন পদ্ধতির উন্নতি সাধন।
৮.শিখন প্রক্রিয়া কোনো কোন বিষয়ের উপর নির্ভরশীল ?
প্রকৃতপক্ষে শিখন হল এক প্রকার বিকাশের প্রক্রিয়া। ভাই শিখন প্রক্রিয়া কিছু বিষয়ের উপর নির্ভরশীল।যেমন -- প্রেষণা
- পরিবেশ চাহিদা
- মনোযোগ ও আগ্রহ
- অনুশীলন
- সমস্যা
- পরিনমন
৯. শিক্ষণ কাকে বলে ?
আধুনিক অর্থে শিক্ষণ হল শিক্ষার্থীর শিখনে সহায়তার প্রতিক্রিয়া।বিভিন্ন কৌশলে শিক্ষার্থীদের শিখনে সহায়তা করাই হল শিক্ষণ।শিক্ষণ হল শিক্ষক ও শিক্ষার্থীর মনের সংযোগে এবং সমন্বয়ের প্রক্রিয়া১০. শিক্ষনের বৈশিষ্ট্যগুলি কি কি ?
- শিক্ষণ হল উৎসাহ ও উদ্দীপনা সঞ্চারের প্রক্রিয়া।
- শিক্ষণ হল পরিবেশের সঙ্গে সঠিকভাবে প্রতিক্রিয়া করতে শিক্ষার্থীকে সাহায্য করে।
- শিক্ষণ হল সম্পর্ক স্থাপনের প্রক্রিয়া।
১১. NCERT এর পুরো নাম কি ? এর কাজ গুলি কি কি ?
NCERT Full Form - National Council Of Educational Research and Training
NCERT এর কাজ :
- শিক্ষা ও সংস্কৃতি বিষয়ে শিক্ষামন্ত্রীকে সাহায্য করা
- বিভিন্ন নীতি নির্ধারণের পরামর্শ দেওয়া ।
- বোর্ড এর পাঠ্যক্রম,পাঠ্যবই ইত্যাদির মূল্যায়ন করা।
- দূরের ছেলে মেয়েদের জন্য মুক্ত বিদ্যালয়ের ব্যবস্থা করা।
১২.SCERT এর পুরো নাম কি ? এর কাজ গুলি কি কি ?
SCERT Full Form - State Council Of Educational Research and Training
SCERT এর কাজ -
- প্রাথমিক, মাধ্যমিক,উচ্চ মাধ্যমিক স্তরে কর্মরত শিক্ষক ও ট্রেনিং কলেজের অধ্যাপকদের প্রশিক্ষণ দান এবং প্রত্যেক স্তরে পাঠ্যক্রম নির্ধারণ ও টেক্সটবুক,গাইডবুক প্রস্তুত করণ।
- শিক্ষার সর্বস্তরে বিশেষ ধরনের প্রজেক্ট বা পরিকল্পনা গ্রহণ ইত্যাদি।
১৩.NCTE এর পুরো নাম কি ? এর কাজ গুলি কি কি ?
NCTE Full Form - National Council For Teacher's Education
NCTE এর কাজ হল -
- শিক্ষক - শিক্ষণ কলেজগুলোর গুণগত মান বৃদ্ধি করা।
- শিক্ষকদের বেতন, পাঠক্রম, মূল্যায়ন পদ্ধতি,ছাত্র ভর্তির নিয়ম - কানুন স্থির করা ইত্যাদি।
১৪. জাতীয় শিক্ষানীতি কত সালে ঘোষিত হয়েছিল ? এর প্রধান উদ্দেশ্য কি ছিল ?
জাতীয় শিক্ষানীতি ১৭ ই জুলাই ১৯৬৮ সালে ঘোষিত হয়েছিল।১৯৬৮ সালের জাতীয় শিক্ষানীতির প্রধান লক্ষ্য ছিল -
- জাতীয় উন্নতি
- সাধারণ নাগরিকত্ব বোধ
- সংস্কৃত চেতনা
- জাতীয় সংহতির উন্মেষন সাধন
এই শিক্ষানীতি প্রচলিত শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন,শিক্ষার সর্বস্তরে গুণগত মানোন্নয়ন এবং বিজ্ঞান ও কারিগরি শিক্ষার উপর বিশেষ গুরুত্ব আরোপ করা।
১৫. সর্বশিক্ষা অভিযান কি ?
৬ থেকে ১৪ বছরের সব ছেলে মেয়েদের শিক্ষা ব্যাবস্থার মধ্যে নিয়ে আসার জন্য যে অভিযান চালু করা হয় ,তাকে সর্ব শিক্ষা অভিযান বলে ।১৬.সর্ব শিক্ষা অভিজানের বৈশিষ্ট কি কি ?
- গ্রামাঞ্চলে মেয়েদের প্রতি শিক্ষা জন্যে বিশেষ দৃষ্টি দেওয়া।
- পরিকল্পনা রচনার ক্ষেত্রে জনতার মতামতকে গুরুত্ব দেওয়া
- সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী বিশেষত তপশিলি জাতি,উপজাতি সম্প্রদায়ের মধ্যে শিক্ষার বিকাশে উদ্ধগ গ্রহণ করা।
১৭. সর্ব শিক্ষা অভিযানের উদ্দেশ্য কি ?
সর্ব শিক্ষা অভিযানের উদ্দেশ্য হল -- জীবনের উপযোগী ও সন্তোষজনক শিক্ষা মনের উপর গুরুত্ব আরোপ করা।
- ২০০৫ সালের মধ্যে সমস্ত শিশুর প্রাথমিক শিক্ষার ব্যবস্থা করা। (৫ বছর)
- ২০১০ সালের মধ্যে যাতে সমস্ত শিশু ৮ বছরের প্রারম্ভিক শিক্ষা সম্পূর্ণ করতে পারে তা সুনিশ্চিত করা।
- ২০১০ সালের মধ্যে সমস্ত শিশুকে বিদ্যালয়ে ধরে রাখা।
১৮. সর্ব শিক্ষা অভিযানে গৃহীত তিনটি বিশেষ কর্মসূচি কি ?
- ৬ থেকে ১৪ বছর সব ছেলে মেয়েদের শিক্ষা ব্যবস্থার মধ্যে নিয়ে আসতে হবে।
- ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিদ্যালয়ে ধরে রাখতে হবে।
- ছাত্র/ছাত্রীদের শিক্ষার গুণগত মান সুনিশ্চিত করা।