Class 6 Bangla Model Activity Task Part 4 2021 | ষষ্ঠ শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 4 2021| WBBSE
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে :
১.১ ‘ ভবঘুরে ' কবিতায় শুকনাে খড়ের আঁটি রয়েছে ( ক ) অশ্বত্থ গাছের নীচে ( খ ) মাঠে ( গ ) গােলাঘরে ( ঘ ) নৌকোর খােলে ।
উত্তর : নৌকার খোলে।১.২ ' তাকে আসতে বলবে কাল ।'— আসতে বলা হয়েছে ( ক ) শংকর সেনাপতিকে ( খ ) অভিমন্যু সেনাপতিকে ( গ ) বিভীষণ দাশকে ( ঘ ) পঞ্চানন অপেরার মালিককে
উত্তর : অভিমন্যু সেনাপতিকে।১.৩ ‘ আকাশে নয়ন তুলে দাঁড়িয়ে রয়েছে ( ক ) বুনাে পাহাড় ( খ ) মরুভূমি ( গ ) প্রভাত সূর্য ( ঘ ) পাইন গাছ
উত্তর : পাইন গাছ ।১.৪ যেতে পারি কিন্তু কেন যাব ' কাব্যগ্রন্থটির রচয়িতা ( ক ) নীরেন্দ্রনাথ চক্রবর্তী ( খ ) অরুণ মিত্র ( গ ) শক্তি চট্টোপাধ্যায় ( ঘ ) অমিয় চক্রবর্তী
উত্তর :শক্তি চট্টোপাধ্যায়।১.৫ পূর্ববঙ্গের মাহুতের ভাষায় ' মাইল ' শব্দের অর্থ ( ক ) পিছনে যাও ( খ ) সাবধান ( গ ) বস ( ঘ ) কাত হও
উত্তর :সাবধান।২. খুব সংক্ষেপে নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
২.১ ‘ও তাে পথিকজনের ছাতা ' – পথিকজনের ছাতা কোনটি ?
পথিকজনের ছাতা হলো ' ভরদুপুরে ' কবিতার আশ্বথ গাছটি।২.২ ‘এখানে বাতাসের ভিতর সবসময় ভিজে জলের ঝাপটা থাকে । – কেন এমনটি হয় ?
বাতাসের ভীতর সব সময় ভিজে জলের ঝাপটা থাকার কারণ হলো এখান থেকে পাঁচ সাত মাইলের মধ্যে বঙ্গোপসাগর অবস্থিত।২.৩ ‘ ম - ভালাে - করা ’ কবিতায় কবি রোদ্দুরকে কীসের সঙ্গে তুলনা করেছেন ?
‘ ম - ভালাে - করা ’ কবিতায় কবি রোদ্দুরকে মাছ রাঙা পাখির গায়ের সঙ্গে তুলনা করেছেন।২,৪ ‘ আমি কথা দিয়ে এসেছি ’ - কথক কোন্ কথা দিয়ে এসেছেন ?
' ঘাসফড়িং ' কবিতায় কথক আবারও ভিজে ঘাসের উপরে যাওয়ার কথা দিয়ে এসেছেন।৩. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে :
৩.১ “ দাঁড়ায়ে রয়েছে পামগাছ মরুতটে - কে এমন স্বপ্ন দেখে কেন সে এমন স্বপ্ন দেখে?
পাহাড়ের উপর দাঁড়িয়ে থাকা পাইন গাছ এমন স্বপ্ন দেখে।শীতের দেশে পাইন গাছের ভালো লাগেনা। এখানকার বরফের অতিরিক্ত ঠান্ডা তার কষ্টের কারণ। তার ভালো লাগে দূরের কিছু কে সে চায় উত্তাপ সেই কারণে সে মরুভূমির পাম গাছ হতে চায়।
৩.২ ' ... তাই তারা স্বভাবতই নীরব । ” কাদের কথা বলা হয়েছে ? তারা নীরব কেন ?
সুবিনয় রায়চৌধুরীর 'পশু পাখির ভাষা' রচনায় বন্যপ্রাণীদের এই কথা বলা হয়েছে।বন্য প্রাণীর সর্বদা আত্মরক্ষা ও আক্রমণের জন্য তৈরি থাকতে হয়। তাই তারা নীরব থাকে।
৩.৩ এরা বাসা তৈরি করবার জন্য উপযুক্ত স্থান খুঁজতে বের হয় । – উপযুক্ত স্থান খুঁজে নেওয়ার কৌশলটি ‘ কুমােরে - পােকার বাসাবাড়ি ' রচনাংশ অনুসরণে লেখাে ।
ডিম পাড়ার সময় হলেই কুমড়ো পোকা বাসা তৈরীর জন্য উপযুক্ত জায়গা খুঁজতে বের হয়। দু'চারদিন ঘুরে মনের মত জায়গা পেলেই বিশেষ পরীক্ষা করে নেয়। কখনো আবার খানিক দূরে গিয়ে আবার ফিরে আসে। অবশেষে দু'একদিন সময় নিয়ে কাছাকাছি স্থানে কাদামাটির সন্ধান করে।৪. নির্দেশ অনুসারে উত্তর দাও :
৪.১ বিসর্গসন্ধিতে বিসর্গ রূপান্তরিত হয়ে ' র ' হচ্ছে – এমন দুটি উদাহরণ দাও ।
i) নি: + আকার = নিরাকার , ii) প্রাত: + আশ = প্রাতরাশ
৪.২ বিসর্গসন্ধিতে বিসর্গ লুপ্ত হয়ে আগের স্বরধ্বনিকে দীর্ঘ করছে – এমন দু'টি উদাহরণ দাও।
নি : + রস = নীরস , ii) নি: + রব = নীরব
৪.৩ উদাহরণ দাও – জোড়বাঁধা সাধিত শব্দ , শব্দখণ্ড বা শব্দাংশ জুড়ে সাধিত শব্দ ।
i) জোরবাঁধা সাধিত শব্দ = পিতামাতা,দশানন
ii) শব্দ খন্ড বা শব্দাংশ জুড়ে সাধিত শব্দ - দয়া+ময় = দয়াময়, প্রিয় + তম = প্রিয়তম
৪.৪ সংখ্যাবাচক ও পূরণবাচক শব্দের পার্থক্য কোথায় ?
সংখ্যাবাচক শব্দমূলত বিশেষ্য পদের সংখ্যা বোঝায়।যেমন : আমার কাছে দশ টাকা আছে ।
পূরণবাচক শব্দ কোনো বিশেষ্যের সংখ্যাগত ক্রমিক অবস্থান প্রকাশ করে।
যেমন : আমি ষষ্ঠ শ্রেণীতে পড়ি।