Class 6 Environment and Science Model Activity Task Part 4 2021 | ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 4 2021 | WBBSE
১ . ঠিক উত্তর নির্বাচন করাে :
১.১ সিঙ্কোনা গাছের ছাল থেকে পাওয়া যায় –
( ক ) রজন ( খ ) কুইনাইন ( গ ) রর ( ঘ ) আঠা ।
উত্তর : কুইনাইন১.২ কৃষিক্ষেত্রে সার হিসেবে যা ব্যবহৃত হয় তা হলাে – ( ক ) নুন ( খ ) ম্যালথায়ন ( গ ) কার্বারিল ( ঘ ) ইউরিয়া ।
উত্তর : ইউরিয়া।১.৩ কার্বন টেট্রাক্লোরাইডের সংকেত হলাে – ( ক ) CCl ( খ ) CCL2 ( গ ) CCl4 ( ঘ ) CCL3 ।
উত্তর : CCL4২. শূন্যস্থান পূরণ করাে :
২.১ সাগরকুসুম আর ক্লাউন মাছের মধ্যে মিথােজীবী সম্পর্ক দেখা যায় ।
২.২ কোনাে কঠিন পদার্থের বড়াে টুকরােকে ভেঙে ছােটো করা হলে ছােটো টুকরােগুলাের উপরিতলের মােট ক্ষেত্রফল বড়ােটার উপরিতলের ক্ষেত্রফলের তুলনায় বেড়ে যায় ।
২.৩ রান্নার বাসনের হাতলে প্লাস্টিকের আস্তরণ দেওয়ার কারণ হলাে ধাতুর চেয়ে প্লাস্টিকের তাপ পরিবহণের ক্ষমতা কম।
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১ বিভিন্ন প্রাণীদের থেকে জামাকাপড় তৈরির উপাদান পাওয়া যায় – উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করাে ।
আমরা যেসব পোশাক ব্যবহার করি সেই সব পোশাক গুলোর মধ্যে অনেক পোশাকের উপাদানই আসে বিভিন্ন রকম প্রাণীদের থেকে। যেমনi. শীতের যে পোশাকগুলো হয় সেগুলো প্রায়ই আসে ভেরা , চর্মি গাই থেকে।
ii.রেশম মথ থেকে পাওয়া যায় সুত।
iii. শেয়াল,বন বেড়াল , সিল মাছ থেকে পশম পাওয়া যায়।
৩,২ জল ও বালির মিশ্রণ থেকে কী কী উপায়ে বালিকে পৃথক করা যায় ?
জল ও বালির মিশ্রণ থেকে যে যে উপায় বালি কে পৃথক করা যায় সেগুলি হলপরিস্রাবন : এই প্রক্রিয়াতে ফিল্টার কাগজ এর সাহায্যে জল ও বালির দ্রবন থেকে বালিকে ছেঁকে নেওয়া যায়।
থিতানো : বলি ও জলের দ্রবণকে কিছুক্ষণ রেখে দিলে বালি জলের নিচে থিতিয়ে পড়ে, এবার উপরের পরিষ্কার জল ঢেলে নেওয়া যায় এক্ষেত্রে বালিকে সম্পূর্ণভাবে পৃথক করা যায়।
এছাড়াও কাপড়ের সাহায্যে ছেঁকে বালিকে জল থেকে আলাদা করা যায়।
৪. তিন - চারটি বাক্যে উত্তর দাও :