Class 10 Life Science Model Activity Task Part 5 | মানব বিকাশের বয়সন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য | স্বপরাগযোগ এর একটি সুবিধা ও একটি অসুবিধা | WBBSE | Banglar Shikkha Portal | August Model Activity Task



Class 10 Life Science Model Activity Task Part 5 | মানব বিকাশের বয়সন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য | স্বপরাগযোগ এর একটি সুবিধা ও একটি অসুবিধা | WBBSE | Banglar Shikkha Portal | August Model Activity Task

Class 10 Life Science Model Activity Task Part 5 | মানব বিকাশের বয়সন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য | স্বপরাগযোগ এর একটি সুবিধা ও একটি অসুবিধা | WBBSE | Banglar Shikkha Portal | August Model Activity Task

১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো :


১.১.পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি নির্বাচন করো -
ক) মিষ্টি আলু
খ) কচুরিপানা
গ) আদা
ঘ) পাথরকুচি
উত্তর :পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে - ঘ) পাথরকুচি

১.২.সংকরায়ন পরীক্ষার জন্য মেন্ডেলের মটর গাছ বেছে নেওয়ার সঠিক কারণটি সস্থীর করো -
ক) মটর গাছের বংশবিস্তারে অনেক সময় লাগে
খ) মটর গাছে বিপরীতধর্মি বৈশিষ্ট্যের উপস্থিতি খুবই কম গ)মটর ফুল স্বপরাগী হওয়ায় বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম।
ঘ) মটর গাছের ফুলগুলিতে কৃত্রিমভাবে ইতর পরাগযোগ ঘটানো সম্ভব নয়।
উত্তর: পরীক্ষার জন্য মেন্ডেলের মটর গাছ বেছে নেওয়ার সঠিক কারণটি হলো - গ)মটর ফুল স্বপরাগী হওয়ায় বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম।

১.৩. নীচের যে বক্তব্যটি সঠিক নয় সেটি চিহ্নিত করো -
ক) অতিরিক্ত বাষ্প মোচন রোধ করার জন্য ফণীমনসার পাতা কাটায় রূপান্তরিত হয়েছে
খ) রুই মাছের পটকার পশ্চাৎ প্রকোষ্টে অবস্থিত রেটিয়া মিরাবিলিয়া গ্যাস উৎপাদন করে
গ) পায়রার ফুসফুসের সঙ্গে প্রধানত নয়টি বায়ুথলি যুক্ত থাকে যা পাখি উড়তে সাহায্য করে
ঘ) উটের RBC ডিম্বাকৃতি হওয়ায় এটি ঘন রক্তের মধ্য দিয়ে এটি সহজেই প্রবাহিত হতে পারে
উত্তর : যে বক্তব্যটি সঠিক নয় সেটি -খ) রুই মাছের পটকার পশ্চাৎ প্রকোষ্টে অবস্থিত রেটিয়া মিরাবিলিয়া গ্যাস উৎপাদন করে

২.একটি শব্দ বা একটি বাক্যে উত্তর দাও:

২.১.মানব বিকাশের বয়সন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করো।

বয়সন্ধি দশা হলো মানুষের মুখ্য বৃদ্ধি কাল -
i. এই সময় পেশী ও অস্তির বৃদ্ধি ঘটে।
ii. জনন অঙ্গের বৃদ্ধি ঘটে এবং গ্যমেট উৎপাদন শুরু হয়।

২.২.বিসদৃশ শব্দটি বেছে লেখো :মোটরের সবুজ রং এর বীজ,মোটরের সবুজ রঙের ফল,গিনিপিগের সাদা রঙের লোম,গিনিপিগের মসৃণ লোম


উত্তর :মোটরের সবুজ রঙের ফল

২.৩. নিচে সম্পর্কযুক্ত একটি শব্দজোড় দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও।

বব্যবহার ও অব্যবহার এর সূত্র ল্যামার্ক :: প্রাকৃতিক নির্বাচন___________


উত্তর :
বব্যবহার ও অব্যবহার এর সূত্র ল্যামার্ক :: প্রাকৃতিক নির্বাচন ডারউইন

৩.দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :

৩.১. স্বপরাগযোগ এর একটি সুবিধা ও একটি অসুবিধা উল্লেখ করো।

স্বপরাগযোগ এর একটি সুবিধা :

এই পরাগযোগে একই প্রজাতির ফুলে পরাগযোগের জন্য প্রজাতির বৈশিষ্ট্য রক্ষা পায় এবং প্রজাতির মধ্যে জনিতৃ বৈশিষ্ট্য প্রকাশ পায়।

স্বপরাগযোগ এর একটি অসুবিধা :

নতুন বৈশিষ্ট্যসম্পন্ন উদ্ভিদ উৎপন্ন হয় না এবং উদ্ভিদের অনাক্রম্যতা হ্রাস পায়।

৩.২. 'এক সংকর জননে F2 জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে ' উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করো ।


অসম্পূর্ণ প্রকটতার ক্ষেত্রে একসংকর জননে F2 জনুর ফেনোটাইপিক অনুপাত 3:1 হয়না ।

যেমন সন্ধ্যামালতী উদ্ভিদের একসংকর জননের জনুর ফিনোটাইপিক অনুপাত সব সময় 1:2:1 হয় এবং জিনোটাইপ অনুপাতও 1:2:1 হয় । সুতরাং একসংকর জননে F2 জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে।

৪.নীচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১.ডারউইনের মতবাদ অনুসারে যোগ্যতমের উদবর্তন কিভাবে ঘটে ব্যাখ্যা করো। 'শিম্পাঞ্জিরা ভিন্নভাবে তাদের সমস্যার সমাধান করে ' বক্তব্যটির যথার্থতা উদাহরণের সাহায্যে বিশ্লেষণ করো।

যোগ্যতমের উদবর্তন :

ডারউইনের মতে জীবন সংগ্রামে লিপ্ত জীবগুলির মধ্যে যাদের দেহে ছোট ছোট সহায়ক অভিযোজনমূলক বৈশিষ্ট্য এসে যায় তারা জীবনের সংগ্রামে জয়ী হয় এবং বেঁচে থাকার অধিকারী হয় অন্যরা কালক্রমে পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে যায়। জীবন সংগ্রামে উত্তরণ কে যোগ্যতমের উদবর্তন বলা হয় ।

সমস্যা সমাধানে শিম্পাঞ্জিদের বিভিন্ন আচরণগত বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা হলো :


i.ওষুধের ব্যবহার : শিম্পাঞ্জিরা পরজীবী দ্বারা আক্রান্ত হলে ঔষুধি গাছের পাতা খায় ফলে পরজীবীদের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পায় ।

ii. হাতুড়ি বা নেহাই এর ব্যবহার : এরা শক্ত কাঠ বা পাথরের টুকরোকে হাতুড়ি বা নেহাই মতো ব্যবহার করে বাদামের খোসা ছাড়াই।

iii. উইপোকা ধরে খাওয়া : শিম্পাঞ্জিরা উইঢিবির সন্ধান পেলে গাছের শাখা দিয়ে একটি লাঠির মত তৈরী করে সরু প্রান্তকে ঢিপির মধ্যে ঢুকিয়ে দেয়। উইপোকা গুলি তখন লাঠি বেয়ে সারিবদ্ধ ভাবে বাইরে আসে। শিম্পাঞ্জিরা তখন মহানআনন্দে তার ভোজ সারে।
Previous Post Next Post